Saturday, October 23, 2021
Home Top News এবার ভা’ড়া‍য় পাওয়া যাবে বউ,আবার ছে’ড়েও দিতে পারবেন ইচ্ছে মত

এবার ভা’ড়া‍য় পাওয়া যাবে বউ,আবার ছে’ড়েও দিতে পারবেন ইচ্ছে মত

মধ্যপ্রদেশের শিবপুরি জে’লার এই গ্রামের অবস্থান। সেখানে দীর্ঘদিন ধরে এমন নিয়ম চলছে। অবশ্য এই কাজে তাদের কোনো আ’প’ত্তি নেই। বিষয়টি এখন তাদের কাছে বৈধ। এ প্রথাকে স্থা’নীয় ভাষায় ‘ধা’দিচা’ বলা

হয়।বউ ভা”ড়া নেয়ার বিষয়টি এখন গ্রাম্য আইনে বৈধতা দেয়া হয়। সরকারি স্ট্যা’ম্পে চু’ক্তিপত্র করা হয়।উভয় পক্ষ সেখানে স্বাক্ষর করে। এরপর চুক্তি কার্যকর হয়। বউ নিয়ে আম’রা অনেক সময় অনেক শিরোনাম

পড়ে থাকি।এবারের শিরোনামটাও এর ব্য’তিক্রম নয়। অ’বাক হলেও সত্যি বউ ভা’ড়া দেয়া হয় ভারতের একটি প্রদেশে। বিয়ে করা তাদের কাছে বেশ ঝা’মে’লা! কোনো না’রী’কে বিয়ে করে স্থায়ীভাবে দা’য়ব’দ্ধ হতে চায় না। তাই বউ ভা’ড়া করে দা’ম্প’ত্য জীবন কা’টান গ্রামের পু’রুষরা! এমন বি’স্ময়কর গ্রাম রয়েছে ভারতে। নতুন আ’ইনঃ পু’রুষদের ন্যূনতম ২ টি বিয়ে, না করলে যাব’’জ্জী’বন জে’ল আফ্রিকার ছোট্ট দেশ এরিত্রিয়ার সমস্ত পু’রুষকে ন্যূনতম দু’টি বি’বাহ করতেই হবে,যা আ’ইনে স্পষ্ট করে বলা হয়েছে।

যদি দেশের কোনো পুরুষ বা না’রী এই সিদ্ধান্তে আ’প’ত্তি করে, তা হলে শা’স্তি হবে যা’ব’জ্জী’বন জে’ল।একে চ’ন্দ্র, দুয়ে পক্ষ।এক্ষেত্রে প্রথম পক্ষ এবং দ্বিতীয় পক্ষ, দুটোই বা’ধ্যতামূলক। এমনই আ’জব আ’ইনে সি’লমো’হর দিল এরিত্রিয়া সরকার।আরবিক দেশগুলির মধ্যে এরিত্রিয়াতেই শুধুমাত্র এমন আ’জব আ’ইন জা’রি করা হয়েছে। রীতিমতো ধ’র্মীয় আই’নের মাধ্যমে এই নির্দেশকে মা’ন্যতা দিলেন গ্র্যা’ন্ড মু’ফতি।

সরকারি সূত্রে জানানো হয়েছে, দেশে পু’রুষের আ’কাল’ পড়েছে এর আগে দী’র্ঘদিন ইথি’ওপি’য়ার সঙ্গে যু’দ্ধে’র কারণে অনেক পু’রুষ হা’রিয়ে”ছে এ’রিত্রিয়া।ক্র’মশ পু’রু’ষশূন্য হয়ে পড়ছে এই দেশ। তাই দেশের স্বার্থেই এই আ’ইন ব’লব’ৎ করল সরকার। প্রসঙ্গ’ত, এরিত্রিয়ার জনসংখ্যা চৌষ’ট্টি ল’ক্ষের’ও কিছু কম। এর এক দিকে সু’দান আর ই’থিও’পিয়া, এক দিকে জি’বুতি এবং অন্য এক দিকে লো’হি’ত সা’গর। দেশটি ইথিও’পিয়া থেকে আলা’দা হয়ে স্বাধীন রা’ষ্ট্র জন্ম হয় ১৯৯৩ সালে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments